বৃহস্পতিবার

২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীতে গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের ‘গ্রীন ছায়েরা মঞ্জিল’ এর শুভ উদ্বোধন মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহের জন্য কর্মশালা অনুষ্ঠিত থাইল্যান্ডে শেখ হাসিনা লাল গালিচা সংবর্ধনা সাবধান! রাজশাহীতে নকল ফ্লেভার্ড ড্রিংকস-আইস ললি রাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগ এক পুলিশ সুপারের বিরুদ্ধে বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার

মানব বর্জ্য থেকে সার তৈরি করবে গাজীপুর সিটি কর্পোরেশন

Paris
Update : বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০

এফএনএস : দেশে প্রথমবারের মতো মানব বর্জ্য থেকে প্রক্রিয়াকরণের মধ্যদিয়ে কম্পোস্ট সার তৈরি করতে যাচ্ছে গাজীপুর সিটি কর্পোরেশন। এই সার তৈরি ও বর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্যে গাজীপুর সিটি কর্পোরেশনের সঙ্গে ওয়ার্ল্ড ব্যাংকের এক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। গত মঙ্গলবার সকালে সিটি কর্পোরেশনের গাছা আঞ্চলিক কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

এতে সিটি কর্পোরেশনের মেয়র মো. জাহাঙ্গীর আলম ও ওয়ার্ল্ড ব্যাংকের ইন্টারন্যাশনাল ফাইনেন্সিয়্যাল কর্পোরেশনের (আইএফসি) পক্ষে মি. ফারহান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আমিনুল ইসলাম, অতিরিক্ত প্রধান প্রকৌশলী আকবর হোসেন, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মজিবুর রহমান কাজলসহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় সিটি মেয়র জাহাঙ্গীর আলম বলেন, নগরীর ৪০ লক্ষাধিক মানুষের মল-বর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্যে সরকার সিটি কর্পোরেশনকে একটি প্রকল্প দিয়েছে। এই প্রকল্পের মাধ্যমে মানুষের মল থেকে প্রক্রিয়াকরণের মাধ্যমে কম্পোষ্ট সার তৈরি হবে। তিনি বলেন, প্রাথমিকভাবে আইএফসির সঙ্গে আমাদের সাতশ কোটি টাকার চুক্তি হয়েছে। পরবর্তী পর্যায়ে এই টাকার পরিমাণ আরও বাড়বে। এই কাজের জন্য আমি সবার সার্বিক সহযোগিতা চাই।


আরোও অন্যান্য খবর
Paris