বুধবার

২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে এভারগ্রীণ’র দখল করে নির্মাণাধীণ কাউন্টার উচ্ছেদ করলো আরডিএ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার করা হলে বিশ্ব রক্ষা পেতো : প্রধানমন্ত্রী শিবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে পানির তীব্র সংকট, ভোগান্তিতে রোগী-স্বজনরা নিয়ামতপুরে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড রাজশাহীতে নারীর মোবাইল ফোন-ব্যাগ ছিনতাই, তিন ছিনতাইকারী গ্রেফতার

ভারতে ‘রহস্যময়’ অসুস্থতায় ৩০০ হাসপাতালে, ১ জনের মৃত্যু

Paris
Update : মঙ্গলবার, ৮ ডিসেম্বর, ২০২০

এফএনএস : ভারতের অন্ধ্রপ্রদেশ রাজ্যের ইলুরু শহরে ‘রহস্যময়’ অসুস্থতায় একজনের মৃত্যু হয়েছে এবং হাসপাতালে ভর্তি হয়েছেন প্রায় ৩০০ জন। অসুস্থদের মধ্যে খিঁচুনি, হঠাৎ সংজ্ঞা হারিয়ে ফেলা, কাঁপুনি ও মুখে ফেনা তোলার মতো লক্ষণ দেখা যাচ্ছে বলে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে। যে রোগী মারা গেছেন তিনি ইলুরু সরকারি হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছিলেন। স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষগুলোও ‘রোগটির’ বিষয়ে কিছু জানাতে পারছেন না। কেন বিস্তৃত একটি এলাকায় বসবাসকারী মানুষের মধ্যে এই অসুস্থতা দেখা দিল, সে বিষয়ে নিশ্চিত হতে পারছেন না তারা। শনিবার ইলুরুর চারটি পৃথক এলাকায় ৪৫ জনের মধ্যে এসব লক্ষণ প্রকাশ পায়।

তারপর থেকে বিভিন্ন এলাকায় অসুস্থ হয়ে পড়া প্রায় ৩০০ জনকে হাসপাতালে নিয়ে আসা হয়। এদের মধ্যে ৪৬ জন শিশু ও ৭০ জন নারী। হাসপাতালে ভর্তি হওয়া সবার কোভিড-১৯ পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। রোগীরা চোখ জ¦ালাপোড়ার কথা জানিয়েছেন বলে ইলুরু সরকারি হাসপাতালের একজন চিকিৎসা কর্মকর্তা জানিয়েছেন। অসুস্থদের প্রত্যেকের স্নায়ুতন্ত্র আক্রান্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে; কিন্তু কী থেকে এমন হয়েছে তা স্পষ্ট নয়। দূষিত পানি বা খাবার থেকে এমন হওয়ার সম্ভাবনা বাতিল করে দিচ্ছে স্থানীয় কর্তৃপক্ষগুলো।

এই স্বাস্থ্য সমস্যার রহস্য ভেদ করতে দিল্লির এআইআইএমএসের একটি বিশেষজ্ঞ দল ও ইলুরুর সরকারি চিকিৎসকদের সমন্বয়ে একটি টিম গঠন করা হয়েছে। রোগীদের সেরিব্রাল-স্পাইনাল ফ্লুইডের নমুনা বিশাখাপত্তনম ও বিজয়াওয়াডার পরীক্ষাগারগুলোতে পাঠানো হয়েছে। এই পরীক্ষার রিপোর্টগুলো পাওয়ার পর অসুস্থতার প্রকৃত কারণ বোঝা যাবে বলে আশা করছে স্থানীয় কর্তৃপক্ষ।


আরোও অন্যান্য খবর
Paris