মঙ্গলবার

২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে এভারগ্রীণ’র দখল করে নির্মাণাধীণ কাউন্টার উচ্ছেদ করলো আরডিএ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার করা হলে বিশ্ব রক্ষা পেতো : প্রধানমন্ত্রী শিবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে পানির তীব্র সংকট, ভোগান্তিতে রোগী-স্বজনরা নিয়ামতপুরে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড রাজশাহীতে নারীর মোবাইল ফোন-ব্যাগ ছিনতাই, তিন ছিনতাইকারী গ্রেফতার রাসিককে সুদৃঢ় আর্থিক ভিত্তির উপর দাঁড় করতে চাই : মেয়র কাতারের আমির আসছেন আজ, সম্ভাবনা কাজে লাগিয়ে মধ্যপ্রাচ্যের বাজার দখলের সুযোগ বালিশকাণ্ডের সেই প্রতিষ্ঠান নির্মাণ করছে রাবির হল, অনিয়মের অভিযোগে দুদকের হানা/৩

বিজয়ের মাস ডিসেম্বর

Paris
Update : সোমবার, ৭ ডিসেম্বর, ২০২০

এফএনএস : আজ সোমবার ৭ ডিসেম্বর। ভারতের স্বীকৃতীর পরে একাত্তরের এই দিনে রণাঙ্গনে ও রণাঙ্গনের বাইরে প্রতিটি মানুষ অধিকতর সাহস নিয়ে অগ্রযাত্রা অব্যাহত রাখার প্রয়াস পায়। আবেগ আর আকাক্সক্ষার সম্মোহনী শক্তি নিয়ে দূরন্ত মুক্তিযোদ্ধারা এগিয়ে যায়। শত্রু মোকাবিলা কিংবা পরাভূত করতে স্থানে স্থানে চলে সম্মুখ সমর। স্বাধীনতা চাই, বিজয় চাই, পরাধীনতার শিকল ভাঙ্গতে চাই। যে কোন মূল্যে প্রিয় মাতৃভূমিকে মুক্ত করতে হবে পাকিস্তানী দখলদার বাহিনীর কবল থেকে।

১৯৭১ সালের এই দিনে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি মার্কিনী প্রস্তাব গ্রহণ করা হয়। প্রস্তাবের পক্ষে ১০৪টি এবং বিপক্ষে ১১টি ভোট পড়ে। দশটি দেশ ভোট প্রদান থেকে বিরত থাকে। সাধারণ পরিষদে গৃহীত প্রস্তাবে অবিলম্বে যুদ্ধবিরতি এবং সৈন্য প্রত্যাহারের জন্য ভারত পাকিস্তানের প্রতি আহবান জানানো হয়। প্রস্তাবে আন্তর্জাতিক পর্যায়ে পাকিস্তানের পক্ষাবলম্বন থাকলেও বাংলাদেশের বিজয়কে তা প্রতিহত করতে পারেনি।

একাত্তরের বীরযোদ্ধাদের মুক্তি অর্জনের ধারাবাহিকতায় ৭ ডিসেম্বর মুক্ত হয় শেরপুর জেলার নালিতাবাড়ি, মাগুরা, গোপালগঞ্জ, নোয়াখালী, ঝিনাইদহ, বরিশাল, মোমেনশাহী, সাতক্ষীরা, কুমিল্লার বরুড়া, সিলেটের বালাগঞ্জ, সুনামগঞ্জের ছাতকসহ বিভিন্ন অঞ্চল। এদিন সিলেটে হেলিকপ্টারযোগে অবতরণ করেছিল ভারতীয় সৈন্যরা। তাদের সহযোগিতায়ই মুক্তিবাহিনী সিলেট, মৌলবীবাজারকে মুক্ত করে। জামালপুর সীমান্তে চলছিল প্রচণ্ড যুদ্ধ। মূলতঃ এদিনই পাকবাহিনী পরাজয়বরণ করে।


আরোও অন্যান্য খবর
Paris