বুধবার

১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ

বঙ্গন্ধুর ভাস্কর্য ভাঙচুর ও হুমকিদাতাদের গ্রেপ্তারের দাবি রাজশাহীতে

Paris
Update : রবিবার, ৬ ডিসেম্বর, ২০২০

স্টাফ রিপোর্টার : বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর ও অপসারণের হুমকিদাতাদের গ্রেফতার ও শাস্তির দাবিতে রাজশাহীতে প্রতিবাদী গান, সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বিকেলে নগরীর সাহেব বাজার জিরোপয়েন্টে সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে বিভিন্ন অঙ্গ সংগঠনের ব্যানারে সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ এবং মুক্তিযোদ্ধাসহ প্রায় শতাধিক মানুষ এই মানববন্ধনে অংশ নেন।

সাংস্কৃতিক কর্মীরা উপস্থিত ছিলেন। সমাবেশে বক্তারা ধর্মীয় রাজনীতি নিষিদ্ধের দাবি জানান, এবং অবিলম্বে ধর্মের অপব্যবহারকারীদের গ্রেপ্তার করে শাস্তির আওতায় আনার দাবি জানান। বক্তারা বলেন, বাংলাদেশের বিভিন্ন প্রান্তে বহু ভাস্কর্য আছে। এতদিন কিন্তু এই ধর্ম ব্যবসায়ীরা কোনো কথা বলেনি। তারা জানে না মূর্তি আর ভাস্কর্য এক নয়। মূর্তি হচ্ছে যার উপাসনা করা হয়। আর কোনো ব্যক্তি বা রাষ্ট্রের ঐতিহ্য-ইতিহাসকে স্মরণ করার জন্য ভাস্কর্য তৈরি করা হয়।

কিন্তু বাংলাদেশে কিছু মৌলবাদী গোষ্ঠী মূর্তি ও ভাস্কর্যের ভুল ব্যাখ্যা দিয়ে দেশের ধর্মপ্রাণ মানুষকে বিভ্রান্ত করছে। ‘বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণে যারা সমালোচনা করেন তাদের মতো মৌলবাদী ও উগ্রবাদীর বাংলায় কোনো ঠাঁই নেই বলেও মন্তব্য করেন বক্তারা। ভাস্কর্য ভেঙে ফেলার হুমকিদাতারা কার্যত একাত্তরের রাজাকারের দোসর, ৭৫ এর বঙ্গবন্ধুর খুনিদের দোসর। অবিলম্বে গ্রেপ্তার চাই, বিচার চাই, সাজা চাই।


আরোও অন্যান্য খবর
Paris