এফএনএস : বেগম রোকেয়া পদক-২০২০ এর স্বর্ণের গুণগতমান ও ওজন পরীক্ষা করা হবে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গঠিত এ-সংক্রান্ত কমিটি এটি পরীক্ষা করবে। গত বৃহস্পতিবার মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহকারী সচিব (সমন্বয়-শাখা) আফরোজা বেগম স্বাক্ষরিত এক চিঠি পরমাণু শক্তি কেন্দ্রের রসায়ন বিভাগের প্রধানকে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, বেগম রোকেয়া পদক প্রদানের জন্য তৈরি ৫টি স্বর্ণপদকে নাম খোদাইয়ের আগে স্বর্ণের গুণগতমান এবং ওজন পরীক্ষা করার জন্য দরপত্র মূল্যায়ন ও ভেজালমুক্ত স্বর্ণপদক তৈরি সংক্রান্ত সমন্বয় কমিটির সদস্যসহ স্বর্ণকার শখ জুয়েলার্সের প্রতিনিধির মাধ্যমে পাঠানো হলো। স্বর্ণ পদকে নাম খোদাইয়ের আগে আগামী ৬ ডিসেম্বর সকল সাড়ে ৯টায় দরপত্র মূল্যায়ন ও ভেজালমুক্ত স্বর্ণপদক তৈরি সংক্রান্ত সমন্বয় কমিটির সদস্যদের উপস্থিতিতে পদকের গুণগতমান ও ওজন পরীক্ষাপূর্বক ফলাফল কমিটির সভাপতির কাছে সরবরাহ করতে হবে।

এ ছাড়া স্বর্ণ পদকের গুণগতমান ও ওজন পরীক্ষার কাজে সহযোগিতার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। উল্লেখ্য, প্রতিবছর ৯ ডিসেম্বর মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী ‘বেগম রোকেয়া দিবস’ উদযাপন ও ‘বেগম রোকেয়া পদক’ প্রদান করা হয়ে থাকে।