এফএনএস : চীনকে কঠোর ভাষায় আক্রমণ অব্যাহ রেখেছে যুক্তরাষ্ট্র। দেশটির শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা অভিযোগ করেছেন যে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্বজুড়ে গণতন্ত্র এবং স্বাধীনতার জন্য সবচেয়ে বড় হুমকি হচ্ছে চীন। কেননা তারা বিশ্বকে তাদের পদাবনত করতে চায়। খবর ইয়াহু নিউজের।

ন্যাশনাল ইন্টিলিজেন্সের (এনআই) পরিচালক জন র‌্যাটক্লিফ বলেছেন, আমাদের গোয়েন্দা তথ্য স্পষ্ট যে, বেইজিং যুক্তরাষ্ট্র এবং পুরো পৃথিবীর ওপর অর্থনৈতিক, সামরিক ও প্রযুক্তিগতভাবে আধিপত্য বিস্তার করতে চায়। দ্য ওয়াল স্ট্রিট জার্নালে এক মতামত প্রতিবেদনে এমন মন্তব্য করেছেন র‌্যাটক্লিফ। গত মে মাসে যুক্তরাষ্ট্রের শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা হিসেবে নিয়োগ পান সাবেক এই রিপাবলিকান কংগ্রেসম্যান।

বৃহস্পতিবার র‌্যাটক্লিফ বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আজ আমেরিকা এবং বিশ্বের গণতন্ত্র এবং স্বাধীনতার জন্য সবচেয়ে বড় হুমকি চীন। তিনি বলেন, এনআইয়ের জন্য বার্ষিক ৮৫ বিলিয়ন ডলার বাজেটের একটা অংশ চীনের কর্মকাণ্ডের ওপর নজরদারি করতে বরাদ্দ করা হয়েছে। চুরি, অনুকরণ ও প্রতিস্থাপন এই তিন ধাপে চীন অর্থনৈতিক গুপ্তচরবৃত্তি চালাচ্ছে বলেও অভিযোগ করেন র‌্যাটক্লিফ।

র‌্যাটক্লিফ বলেন, চীনের কৌশল হচ্ছে মার্কিন কোম্পানিগুলোর বুদ্ধিবৃত্তিক সম্পত্তি চুরি, কপি এবং বিশ্ববাজারে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোর জায়গা দখল করা। তবে যুক্তরাষ্ট্রের চীনা দূতাবাসের একজন মুখপাত্র র‌্যাটক্লিফের এই মন্তব্যকে ‘বিকৃত সত্য’ ও প্রতারণাপূর্ণ বলে প্রত্যাখ্যান করেছেন।