রবিবার

৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ভোক্তা স্বাস্থ্য সুরক্ষায় ট্রান্স ফ্যাট নিয়ন্ত্রণ বিষয়ক সেমিনার

Paris
Update : শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০২০

প্রেস বিজ্ঞপ্তি : খাদ্যে ট্রান্স ফ্যাটের মাত্রা নিয়ন্ত্রণে নীতিমালার অভাবে চরম হুমকির মুখে রয়েছে ভোক্তা স্বাস্থ্য। ট্রান্স ফ্যাট মানুষের হৃদরোগ ঝুঁকি বৃদ্ধি করে। এমতাবস্থায় দ্রুততম সময়ের মধ্যে সবধরনের ফ্যাট, তেল এবং খাদ্যদ্রব্যে ট্রান্সফ্যাটের সর্বোচ্চ সীমা মোট ফ্যাটের ২ শতাংশ নির্ধারণ এবং তা কার্যকর করার দাবি জানিয়ে গতকাল রাজশাহী জেলা প্রশাশকের কার্যালয়ের সেমিনার কক্ষে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), ‘খাদ্যে ট্রান্স ফ্যাট, হ্নদরোগের ঝুঁকি এবং করনীয়ঃ ভোক্তা পরিপ্রেক্ষিত’ শীর্ষক বিভাগীয় সেমিনার ও আলোচনা সভা আয়োজন করে।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, “সরকার জনগণের কল্যাণেই আইন প্রণয়ন করে, এবং এই আইনকে যুগোপযোগী করার জন্য সচেষ্ট আছে। ট্রান্সফ্যাট স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ – এবিষয়ে জনগণকে আরও সচেতন করার ক্যাবের এই উদ্বুদ্ধকরণ কর্মসূচী সফল করার জন্য আহ্বান করছি। জনগণকে আরও সচেতন হতে হবে, বিশেষ করে তরুণ সমাজকে আরও এগিয়ে আসতে হবে।” অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মোঃ খায়রুল ইসলাম পরিচালক, বিএসটিআই রাজশাহী; অপূর্ব অধিকারী উপ-পরিচালক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, রাজশাহী এবং ডাঃ মোঃ খুরশিদুল ইসলাম।

সহকারী জেলা প্রশাসক (সার্বিক) রাজশাহী শরিফুল হক এর সঞ্চালনায় মুক্ত আলোচনায় অংশ গ্রহণ করেন লিয়াকত আলী সম্পাদক, দৈনিক সোনালী সংবাদ, বীর মুক্তিযোদ্ধা ডাঃ আব্দুল মান্নান সাবেক মুক্তিযুদ্ধ কমান্ডার মহানগর, এড. মস্তাফিজুর রহমান খান সভাপতি সার্ক লিংক পিপলস ফোরাম, জামাত খান সাধারণ সম্পাদক রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ, ইঞ্জিনিয়ার খালেদ চৌধুরী পাইম, রিয়াজ আহমেদ সভাপতি রেস্তোরাঁ মালিক সমিতি, মাহমুদুল আলম মাসুদ যুগ্ম সম্পাদক ক্যাব রাজশাহী, অ্যাড. শামসুন্নাহার মুক্তি ও নাজমুল ইসলাম সভাপতি ক্যাব পবা উপজেলা, প্রমুখ।

ক্যাব রাজশাহী শাখার সভাপতি কাজী গিয়াস এর সভাপতিত্বে অনুষ্ঠানটি সার্বিক পরিচালনা করেন মোঃ গোলাম মোস্তফা মামুন সাধারণ সম্পাদক, ক্যাব রাজশাহী এবং আলোচ্য বিষয় সম্পর্কে আলোকপাত করেন, ক্যাবের প্রোজেক্ট কো-অর্ডিনেটর খন্দকার তৌফিক আলহোসাইনী এবং প্রজ্ঞা’র ট্রান্সফ্যাট বিষয়ক প্রজেক্ট কো-অর্ডিনেটর।


আরোও অন্যান্য খবর
Paris