শনিবার

২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিগগিরই পূর্ণাঙ্গভাবে সড়ক আইন কার্যকর হবে : কাদের

Paris
Update : বুধবার, ২ ডিসেম্বর, ২০২০

এফএনএস : নতুন সড়ক আইন আংশিক কার্যকর হয়েছে, পুরোপুরি কার্যকর হয়নি। তবে এটা বাস্তবায়ন করা মন্ত্রণালয়ের একার কাজ নয়। এ আইন সম্পূর্ণ কার্যকর জন্য আমরা চেষ্টা করছি। সকলের সহযোগিতায় শিগগিরই এই আইন পূর্ণাঙ্গভাবে কার্যকর হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে নিরাপদ সড়ক চাই আয়োজিত এক গোলটেবিল বৈঠকে ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে এসব কথা জানান ওবায়দুল কাদের। ওবায়দুল কাদের বলেন, নিরাপদ সড়কের বিষয়টি গুরুত্ব দিয়ে গত ১২ বছরে ব্যাপক যোগাযোগ অবকাঠামো উন্নয়ন করেছে সরকার।

তবে আমাদের এ কথা বলতে দ্বিধা নেই যে, সড়ক নিরাপত্তার বিষয়টি যতদূর এগোনোর কথা, ততোদূর আমরা এগুতে পারিনি। নতুন সড়ক আইন আংশিক বাস্তবায়ন হয়েছে। আমরা যদি সড়কের নিরাপত্তা ব্যবস্থা বাস্তবায়ন করতে না পারি তাহলে আমাদের উন্নয়ন ম্লান হয়ে যাবে। সেতুমন্ত্রী বলেন, নতুন সড়ক আইনটি বাস্তবায়ন ও প্রয়োগে কিছু সমস্যা আছে, যার কারণে আইনটি বাস্তবায়ন করতে পারিনি। আমাদের আরও সচেতন হতে হবে। মানুষ এখন ট্রাফিক আইন মানতে চায় না, পথচারীরা পথ চলার নিয়ম মানতে চায় না। এ বিষয়ে সচেতনতা জরুরী, আমাদের সচেতনতা দরকার।

তিনি বলেন, আমরা ৪৩০ কিলোমিটার সড়ক চার লাইন করেছি। আরো ৪০০ কিলোমিটার সড়ক চার লাইন করার প্রস্তুতি চলছে। নতুন এই চার লেনের কাজ আমাদের এগিয়ে চলছে। আমাদের এ রকম বড় সড়ক থাকলে আমরা দুর্ঘটনা এড়িয়ে চলতে পারতাম। খুব শিগগিরই এটা হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন সবগুলোই চার লেনের হবে। পাহাড়ি অঞ্চলে ও আমাদের দুই লাইনের মেরিন ড্রাইভ সড়ক হচ্ছে। ঢাকা-চট্টগ্রাম ঢাকা-সিলেট রাস্তাও নতুন করে চার লেনের হওয়ার প্রস্তুতি চলছে।

মন্ত্রী বলেন, করোনাভাইরাসের কারণে আমরা সড়ক ভিজিট করতে পারছি না। আরটিভি সিইও সৈয়দ আশিকুর রহমানের পরিচালনায় আয়োজিত অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন। সভায় বক্তব্য রাখেন প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খান, সিনিয়র সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা, গোপালগঞ্জের জেলা প্রশাসক শাহিদা সুলতানা ও অতিরিক্ত পুলিশ কমিশনার আবদুর রাজ্জাক প্রমুখ।


আরোও অন্যান্য খবর
Paris