মঙ্গলবার

২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কালো তালিকাভুক্ত হলো চীনের আর দুই প্রতিষ্ঠান

Paris
Update : বুধবার, ২ ডিসেম্বর, ২০২০

এফএনএস : ডোনাল্ড ট্রাম্প প্রশাসন শেষ মুহূর্তে এসে চীনের আরও দুটি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করছে। এগুলো হলো চীনের শীর্ষ চিপ নির্মাতা প্রতিষ্ঠান এসএমআইসি এবং জ¦ালানি তেল ও গ্যাস উৎপাদনকারী প্রতিষ্ঠান সিএনওওসি। এ দুই প্রতিষ্ঠান সন্দেহজনক চীনা সামরিক প্রতিষ্ঠান হিসেবে প্রতিরক্ষা দপ্তরের কালো তালিকাভুক্ত করতে চাইছে মার্কিন প্রশাসন। একটি নথি ও একটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়।

যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের আগেই এ দুই প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করা হবে। এই পদক্ষেপ নেওয়া হলে এ দুই প্রতিষ্ঠানে মার্কিন বিনিয়োগকারীদের বিনিয়োগ করার রাস্তা বন্ধ হবে। একই সঙ্গে এটি বেইজিং-ওয়াশিংটন উত্তেজনা বাড়াবে। এর আগে রয়টার্স জানিয়েছিল, মার্কিন প্রতিরক্ষা দপ্তর চীনের সামরিক বাহিনীর মালিকানাধীন বা তাদের নিয়ন্ত্রিত আরও চারটি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করতে পারে। তেমনটি হলে মার্কিন কালো তালিকাভুক্ত চীনা কোম্পানির সংখ্যা দাঁড়াবে ৩৫-এ।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেওয়া সাম্প্রতিক এক নির্বাহী আদেশ অনুযায়ী, মার্কিন বিনিয়োগকারীরা আগামী বছর থেকে কালো তালিকাভুক্ত এই প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে আর নিরাপত্তা সরঞ্জাম কিনতে পারবে না। এখন মার্কিন প্রশাসনের তিনটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানাচ্ছে বলছে, এরইমধ্যে চীনের সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং ইন্টারন্যাশনাল করপোরেশন (এসএমআইসি) ও চায়না ন্যাশনাল অফশোর অয়েল করপোরেশন (সিএনওওসি) হতে যাচ্ছে নতুন দুই প্রতিষ্ঠান।


আরোও অন্যান্য খবর
Paris