শনিবার

২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
তীব্র তাপদাহে রাজশাহীতে হাসপাতালে বাড়ছে রোগী তীব্র তাপপ্রবাহের কারণে প্রাইমারি স্কুলে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ আন্তর্জাতিক আইন লঙ্ঘনের দায়ে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে : জাতিসংঘ রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত রাজশাহীতে বাংলাদেশ কৃষক লীগের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ধামুইরহাটে ভূয়া সিআইডি গ্রেফতার রাজশাহীতে বিভাগীয় পেনশন মেলা অনুষ্ঠিত স্ত্রীকে কারাদণ্ড দেওয়া নিয়ে পাকিস্তানের সেনাপ্রধানকে ইমরান খানের হুমকি ইরানের ইসফাহান কেন হামলার টার্গেট?

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী দিবস পালনের নির্দেশ

Paris
Update : মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০

এফএনএস : শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী দিবস পালনের নির্দেশ দিয়েছে সরকার। আগামী ১৪ ডিসেম্বর দেশের সব স্কুল-কলেজ, মাদরাসা, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়গুলোকে দিবসটি যথাযথ মর্যাদায় পালন করতে বলা হয়েছে। দিবসটির ইতিহাস ও তাৎপর্য তুলে ধরতে এদিন অনলাইনে বা যেখানে সম্ভব স্বাস্থ্যবিধি মেনে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করতে হবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে। এ ছাড়া দিবসটির সাথে সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষার্থীদের নিয়ে রচনা প্রতিযোগিতা

আয়োজনের পরামর্শও দেয়া হয়েছে। শহীদ বুদ্ধিজীবী দিবস পালনে এসব সুপারিশ করেছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন বাস্তবায়ন কমিটি। তা আমলে নিয়ে সব স্কুল-কলেজে দিবসটি উদযাপনে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। একই সঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ১০০ দিনের কুইজ প্রতিযোগিতায় শিক্ষার্থীদের অংশগ্রহণের জন্য ব্যবস্থা নিতে প্রতিষ্ঠানগুলোকে বলা হয়েছে।

জানা গেছে, এসব সুপারিশ করে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন বাস্তবায়ন কমিটি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর, জাতীয় বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে চিঠি পাঠিয়েছিল। এতে ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস পালনে সব শিক্ষাপ্রতিষ্ঠানবে নির্দেশনা দিতে বলা হয়। চিঠিতে বলা হয়েছে, এ দিবসের ইতিহাস ও তাৎপর্য তুলে ধরার জন্য এদিন অনলাইনে বা যেখানে সম্ভব স্বাস্থ্যবিধি মেনে আলোচনা অনুষ্ঠানের আয়োজনের জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

শিক্ষার্থীদের মধ্যে দিবসটির তাৎপর্য তুলে ধরে সংশ্লিষ্ট বিষয়ে রচনা প্রতিযোগিতার আয়োজন করা যেতে পারে। চিঠিতে আরও বলা হয়, মুজিববর্ষ উদযাপন উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ১০০ দিনের কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।


আরোও অন্যান্য খবর
Paris